8.6 C
New York
Saturday, November 28, 2020
Home সারাদেশ খুলনা এক যুগ পরে আবারও কিভাবে শরণখোলা পাবলিক লাইব্রেরির পথচলা শুরু?

এক যুগ পরে আবারও কিভাবে শরণখোলা পাবলিক লাইব্রেরির পথচলা শুরু?

মুহাম্মদ ইলিয়াস হোসেন: প্রথমে ধন্যবাদ জানাই আমাদের শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব সরদার মোস্তফা শাহিন স্যারকে। কারণ, আমরা যেদিন প্রথম লাইব্রেরির এই বিষয়টি নিয়ে তাঁর কাছে গিয়েছিলাম তখন তিনি বলেছিলেন,“আমাদের প্রত্যন্ত গ্রামেও তো পাবলিক লাইব্রেরি আছে, যেখানে সরকারি বরাদ্ধ আসে। আর আপনাদের উপজেলাতেও পাবলিক লাইব্রেরি নেই।” এই একটি বাক্য থেকেই আপনারা বুঝে গেছেন স্যার কতটা আন্তরিক আমাদের লাইব্রেরির ব্যাপারে। স্যার শুরু থেকে আমাদের সকল ধরণের সহযোগিতা করে যাচ্ছেন রুম বরাদ্ধ, রুমে বিদ্যুতের ব্যবস্থা, লাইব্রেরিয়ানের ব্যবস্থাসহ সার্বিক বিষয়ে। এজন্য স্যারের প্রতি শরণখোলাবাসীর পক্ষ থেকে অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি।

আমাদের বুদ্ধি-পরামর্শসহ বিভিন্নভাবে সহযোগিতা করেছেন রায়েন্দা সরকারি পাইলট হাইস্কুলের হেড স্যার সুলতান স্যার, বাদল স্যার, ওমর ফারুক স্যার, আল আমিন স্যার, শরণখোলা সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারি অধ্যাপক আব্দুস সালাম স্যার, বীর মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম খোকন সাহেব, শরণখোলা প্রেস ক্লাবের সংবাদযোদ্ধারা, ছাত্রলীগের নেতৃবৃন্দ বিশেষ করে সাইফুল ভাইসহ আরও অনেকে। যাদের সবার সহযোগিতায় দীর্ঘ এক যুগ পরে লাইব্রেরি আবার আলোর মুখ দেখেছে।

তরুণদের উদ্যোগ: লাইব্রেরিটি নিয়ে প্রথম আমাদের সুন্দরবন ক্যারিয়ার ক্লাবের গ্রুপে পোস্ট করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থী আল মাহমুদ। (নোট: শরণখোলা থেকে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের অরাজনৈতিক, অলাভজনক সংগঠন সুন্দরবন ক্যারিয়ার ক্লাব। সংগঠনটির মূল উদ্দেশ্য পাবলিকিয়ানরা একত্রে থেকে শরণখোলা থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার হার বাড়ানো। )

কিন্তু করোনার কারণে আমরা বিষয়টি নিয়ে আগাতে সাহস করিনি তবে পরামর্শ করতে থাকি কিভাবে কি করা যায়। বিশেষ করে বন্ধু আমিনুল (ববির শিক্ষার্থী) এর সাথে আলাপ চলতে থাকে। আমাদের ভাবনা ছিল কোনোভাবে সরকারি রুম বরাদ্দ পাওয়া সম্ভব না হলে রায়েন্দায় ওদের বিল্ডিং বা রুম ভাড়া নিয়ে আমরা আমাদের লাইব্রেরির কার্যক্রম চালাবো। এরপর আমরা জানতে পারি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারি অধ্যাপক আমাদের রিয়াদুল ইসলাম সোহেল ভাইও একই বিষয় নিয়ে ভাবছেন। এরপর আমরা(আমি, আল হাদি(শিক্ষাথী, ঢাবি), আলিম আল তারিফ (ছাত্রলীগ নেতা), ভাইয়ের সাথে যোগাযোগ করি।

এর আগে রিয়াদুল ভাই তার বন্ধু তাজ ভাই(সহকারি শিক্ষক, সরকারি প্রাথমিক বিদ্যালয়), মামুন ভাই(শিক্ষক, বাংলা বিভাগ, সরকারি পাইলট হাইস্কুল), রাজু ভাই(চোখের ডাক্তার) এবং পলাশ দাদার সাথে পরামর্শ করেছিলেন। পরে তাদেরসহ আবু জাফর ভাই(শিক্ষার্থী, ঢাবি), শামীম ভাই(শিক্ষক, সরকারি প্রাথমিক বিদ্যালয়), সোনিয়া আপু(শিক্ষক, সরকারি প্রাথমিক বিদ্যালয়), বেল্লাল ভাই(শিক্ষার্থী ইংরেজি বিভাগ. ঢাকা কলেজ), বেল্লাল(শিক্ষার্থী রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ঢাকা কলেজ), শাকের ভাই (রক্তদাতা, নতুন অধ্যায়), ইভা আপু, রূপা ষ্টোরের বেল্লাল ভাইসহ নাম না জানা বা অনিচ্ছাকৃতভাবে নাম বাদ পড়া অনেকের কঠোর পরিশ্রমের মাধ্যমে ২০ সেপ্টেম্বর ২০২০ থেকে দীর্ঘ ১ যুগ পরে আবার চালু হলো শরণখোলা পাবলিক লাইব্রেরি। তবে এতে আমাদের তরুণদের মধ্যে বেশি ভূমিকা রেখেছেন রিয়াদুল ইসলাম সোহেল ভাই।

উদ্দেশ্য: আমি বেশি একটা পড়ুয়া ছেলে নই। তবে যাদের মাথায় প্রথম লাইব্রেরির প্রয়োজনীয়তার ভাবনা এসেছে তাদের মতো অনেক পড়ুয়া রয়েছে আমাদের শরণখোলায়। কিন্তু পড়ার পরিবেশ বা বেশি বেশি বই কেনার সামর্থ্য না থাকায় কিংবা আমাদের বইয়ের দোকানগুলোতে প্রয়োজনীয় বই না থাকায় তারা পড়তে পারছে না, এমন পাঠকদের জন্যই আমাদের এই পরিশ্রম। আমি কি করলাম বা অন্যে কি করলো এটি প্রচার আমাদের কারও মূল উদ্দেশ্য নয়। আমরা সবাই আড়ালে থেকে কাজ করতে পারলে আরও ভালো হতো কিন্তু সেটা সম্ভব না হওয়ায় সামনে আসতে হচ্ছে আর যাতে কেউ মনে কষ্ট না পান তাই কিছু কথা লিখতে হচ্ছে।

আমরা অনেকেই কিছুদিন পরে যার যার অবস্থানে ফিরে যাব। তাই শরণখোলাবাসীরই(যারা শরণখোলায় অবস্থান করবেন) দায়িত্ব আপনাদের লাইব্রেরিকে ভালোবেসে আগলে রাখার। সময় করে অন্তত কিছু সময় এসে বই পড়বেন। আমাদের এখানে অনেক বই আছে। শীগ্রই আমাদের লাইব্রেরিতে পত্রিকা আসবে নিয়মিত।

আমার লেখায় কোনো ভুলত্রুটি থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। পরিশেষে, আবারও যারা শরণখোলা পাবলিক লাইব্রেরির জন্য কাজ করেছেন, সহযোগিতা করেছেন সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

Most Popular

সরকারি শামসুর রহমান কলেজে ছাত্র-ছাত্রীদের সাথে শিক্ষকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

মোঃ মহসিন মিয়া, স্টাফ রিপোর্টার: শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলায় গোসাইরহাট সরকারি শামসুর রহমান কলেজে ছাত্র ছাত্রীদের সাথে শিক্ষকদের মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার...

যোগ্য প্রার্থীরাই মনোনয়ন পাবে বললেন বাহাউদ্দীন নাসিম

শুভ শেখ, কালকিনি, মাদারীপুর প্রতিনিধি: যারা আওয়ামী লীগের সম্মান নষ্ট করবে, আওয়ামী লীগের বিপক্ষে কাজ করবে, আওয়ামী লীগের পক্ষে থেকে আওয়ামী লীগের ক্ষতি করবে...

কোদালপুরে ফ্রান্সের সরকারকে নিয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা

মোঃ মহসিন মিয়া, স্টাফ রিপোর্টার: শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলার কোদালপুর ইউনিয়নের বালুরচর বাজার কেন্দ্রীয় জামে মসজিদ হতে ফ্রান্স সরকারের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ...

নিরাপত্তাহীনতায় নুরুল হক নুর

ডেস্ক: নিরাপত্তাহীনতায় ভুগছেন নিজের ব্যক্তিগত ফেইসবুক পেইজে এমনটি জানিয়েছেন ডাকসুর সাবেক ভিপি ও বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুর। তার স্ট্যাটাসটি...

Recent Comments